Home / অর্থনীতি / জলবায়ু সংকটে বড় ধরণের ঝুঁকিতে পড়বে হুইস্কি উৎপাদন

জলবায়ু সংকটে বড় ধরণের ঝুঁকিতে পড়বে হুইস্কি উৎপাদন

আসিফুজ্জামান পৃথিল : স্কটল্যান্ডের হুইস্কি উৎপাদকরা জানিয়েছেন, ২০১৮ সালের দাবদাহের কারণে পানির সঙ্কটে পরে তাদের মদ উৎপাদন বন্ধ রাখতে হয়েছিলো। স্কটিশ পরিবেশ সংরক্ষণ সংস্থা জানিয়েছে, এভাবে চলতে থাকলে দেশটির ঐতিহ্যবাহী হুস্কি উৎপাদনে ‘ কেয়ামত’ আসন্ন। দ্য গার্ডিয়ান।

গত বছরের তীব্র দাবানলের কারণে স্কটল্যান্ডে দেখা দিয়েছিলো পানির ভয়াবহ সঙ্কট। সে বছরের গ্রীস্মে রেকর্ড তাপমাত্রার সঙ্গে রেকর্ড কম বৃষ্টিপাত হয়েছিলো। বেশিরভাগ ঐতিহ্যবাহী হুইস্কি উৎপাদক স্পে সহ নদী থেকে পানি সংগ্রহ করে। এই নদীর পানিতেই হুইস্কির স্বাদ হয় সর্বঅধিক। এই নদীটি একেবারেই শুকয়ে গিয়েছিলো। তাই ২০১৮ সালের চালানে হুইস্কির পরিমাণ থাকবে অতিকম। ৫০ থেকে ৬০ বছর পর এই হুইস্কির দাম আকাশ স্পর্শ করবে বলে উৎপাদকেরা ধারণা করছেন।

ঐতিহ্যবাহী পরিবারচালিত গেøনফাক্লাস ডিস্টিলারির মালিক ক্যালাম ফেসার বলেন, ‘স্পে নদীতে পানি ছিলো না। আমরা পুরো সেপ্টেম্বরের উৎপাদন হারিয়ে ফেলেছি।’ পুরো স্কটিশ হাইল্যঅন্ড জুরেই প্রায় একই গল্প। এ বছরও নদীগুলোর পানি কমে যেতে পারে। এভাবে চলতে থাকলে স্কটল্যান্ডের ঐতিহ্যবাহী মদ একদিন দুস্প্রাপ্য হয়ে উঠতে পারে।

About admin

Check Also

সোনা উৎপাদনে দক্ষিণ আফ্রিকাকে পেছনে ফেলল ঘানা

দক্ষিণ আফ্রিকাকে ছাড়িয়ে ঘানা আফ্রিকা মহাদেশের শীর্ষ সোনা উৎপাদনকারী দেশে পরিণত হয়েছে। বার্তা সংস্থা ব্লুমবার্গের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *